protichinta

লে খ ক প রি চি তি

সিরাজুল ইসলাম

ইতিহাসবিদ ও গবেষক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক। বাংলাপিডিয়ার সম্পাদনা পর্ষদের সভাপতি। জার্নাল অব দ্য এশিয়াটিক সাসাইটি অব বাংলাদেশ-এর সম্পাদক। ইউনিভার্সিটি অব লন্ডনের সিনিয়র কমনওয়েলথ স্টাফ ফেলো ও ব্রিটিশ একাডেমির অতিথি অধ্যাপক হিসেবে কাজ করছেন। গুরুত্বপূর্ণ প্রকাশনা—[সম্পা] হিস্টোরি অব বাংলাদেশ (১৯৯০); পারমানেন্ট সেটেলমেন্ট ইন বেঙ্গল (১৯৭৮); [সম্পা] রুরাল হিস্টোরি অব বাংলাদেশ: আ সোর্স স্টাডিজ (বাংলাদেশ হিস্টোরিক্যাল স্টাডিজ, ১৯৭৭)।

মির্জা হাসান

সমাজবিজ্ঞানী এবং বর্তমানে ব্র্যাক ডেভেলপমেন্ট ইনস্টিটিউট, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শাসনব্যবস্থা-বিষয়ক মুখ্য গবেষক। পড়াশোনা করেছেন ইউনিভার্সিটি অব লন্ডন এবং এমআইটি, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। তাঁর গবেষণা মূলত—রাজনৈতিক উন্নয়ন, বেসরকারি খাতের উন্নয়ন, জাতীয় ও স্থানীয় শাসনব্যবস্থা এবং দক্ষিণ এশিয়া, উত্তর আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিচারব্যবস্থা ও মানবাধিকার বিষয়ে রাজনৈতিক অর্থনীতির বিশ্লেষণ।

পাভেল পার্থ

লেখক ও গবেষক। উল্লেখযোগ্য প্রকাশনা—মধুপুরের প্রাণবৈচিত্র্য, অরণ্যের লড়াই, খাদ্য-লংঘন ও লড়াই, উত্তরবঙ্গের আদিবাসী মুক্তিযোদ্ধা, কৃষকের বীজ অধিকার  ইত্যাদি। ছোট কাগজ, জার্নাল ও নানান স্থানীয় প্রকাশনাসহ পত্রপত্রিকায় নিয়মিত লেখালেখি করেন। বারসিক নামের এক বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত।

রাহমান চৌধুরী

লেখক, গবেষক ও নাট্যকার। উল্লেখযোগ্য প্রকাশনা—মহাবিদ্রোহ ও সম্রাট বাহাদুর শাহ (বাংলা একাডেমী, ১৯৯৫); ক্রীড়নক (বাংলা একাডেমী, ২০০১); রাজনৈতিক নাট্যচিন্তা ও স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের মঞ্চনাটক (বাংলা একাডেমী, ২০০৭); ‘মুক্তিযুদ্ধ, ‘দুই বিঘা জমি’ এবং বাংলাদেশের শিক্ষিত সমাজের পুড়ে যাওয়া বিবেক’ (সাপ্তাহিক ২০০০, ২০০৫)।

আবুল মোমেন

কবি, সাংবাদিক ও প্রাবন্ধিক। উল্লেখযোগ্য প্রকাশনা—বাঙালির আধুনিকতা ও অন্যান্য প্রবন্ধ (সময়, ২০০৯); বাংলাদেশের হূদয় হতে (প্রতিক্ষণ, ১৯৯৯); বাংলা ও বাঙালির কথা (সাহিত্য প্রকাশ, ১৯৯৫)।

 

pathok

যোগাযোগের ঠিকানা

সিএ ভবন,
১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ,
কারওয়ান বাজার, ঢাকা - ১২১৫।

ফোন: ৮৮০-২-৮১১০০৮১, ৮১১৫৩০৭
ফ্যাক্স - ৮৮০-২-৯১৩০৪৯৬

protichinta kinte chile