protichinta

লে খ ক প রি চি তি

মির্জা হাসান  

            সমাজবিজ্ঞানী এবং বর্তমানে ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শাসনব্যবস্থা-বিষয়ক অ্যাডজাংক্ট ফেলো। পড়াশোনা করেছেন ইউনিভার্সিটি অব লন্ডন এবং এমআইটি, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। তাঁর গবেষণা মূলত রাজনৈতিক উন্নয়ন, বেসরকারি খাতের উন্নয়ন, জাতীয় ও স্থানীয় শাসনব্যবস্থা এবং দক্ষিণ এশিয়া, উত্তর আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিচারব্যবস্থা ও মানবাধিকার বিষয়ে রাজনৈতিক অর্থনীতির বিশ্লেষণ।

সোহেলা নাজনীন

            ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক। বর্তমানে তিনি যুক্তরাজ্যের সাসেক্স বিশ্ববিদ্যালয়ভিত্তিক ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (আইডিএস) ফেলো হিসেবে কর্মরত আছেন। উল্লেখযোগ্য প্রকাশনা ভয়েসিং ডিমান্ডস: ফেমেনিস্ট অ্যাক্টিভিজম ইন ট্রান্সন্যাশনাল কনটেক্সটস (জেড বুকস, ২০১৪)। গবেষণার বিষয়: জেন্ডার এবং শাসনব্যবস্থা, জীবিকা, সামাজিক আন্দোলন, রাজনৈতিক অর্থনীতি ইত্যাদি।

এম এম আকাশ

            অর্থনীতিবিদ ও গবেষক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক। কৃষি খাত ও অর্থনীতির নানা বিষয়ের ওপর গুরুত্বপূর্ণ গবেষণা করেছেন। উল্লেখযোগ্য প্রকাশনা বাংলাদেশের অর্থনীতি: অতীত বর্তমান ভবিষ্যত্ (প্যাপিরাস, ২০০৪); ভাষা আন্দোলন: শ্রেণীভিত্তি ও রাজনৈতিক প্রবণতাসমূহ (ইউপিএল, ১৯৯০); [যৌথ] রিফর্ম অব স্টেট ওন্ড এন্টারপ্রাইজেস অ্যান্ড প্রাইভেটাইজেশন (পাঠক সমাবেশ ও সিপিডি, ১৯৯৮)।

আলী রিয়াজ

            লেখক ও গবেষক। ইলিনয় স্টেট ইউনিভার্সিটির পলিটিকস অ্যান্ড গভর্নমেন্ট বিভাগের অধ্যাপক। ক্লেফিন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিঙ্কন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে দীর্ঘদিন সাংবাদিকতা করেছেন। গুরুত্বপূর্ণ প্রকাশনা রিলিজিওন অ্যান্ড পলিটিকস ইন সাউথ এশিয়া (রুটলেজ, ২০১০); ফেইথফুল এডুকেশন: মাদ্রাসা ইন সাউথ এশিয়া (রাটগার্স ইউনিভার্সিটি প্রেস, ২০০৮); ইসলামিস্ট মিলিট্যান্সি ইন বাংলাদেশ: আ কমপ্লেক্স ওয়েব (রুটলেজ, ২০০৮); ইসলাম অ্যান্ড আইডেন্টিটি পলিটিক্স অ্যামাং ব্রিটিশ বাংলাদেশিজ: অ্যা লিপ অব ফেইথ (ম্যানচেস্টার ইউনিভার্সিটি প্রেস, ২০১৩)।

শাহাদুজ্জামান

            শাহাদুজ্জামানের জন্ম ১৯৬০ সালে ঢাকায়। গল্প এবং উপন্যাস তাঁর কাজের প্রধান ক্ষেত্র হলেও গবেষণা, অনুবাদ, ভ্রমণ এবং প্রবন্ধ সাহিত্যেও উল্লেখযোগ্য রচনা রয়েছে তাঁর। চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে পাস করার পর চিকিত্সক হিসেবে কাজ করেছেন উন্নয়ন সংস্থা ব্র্যাকের গ্রামীণ স্বাস্থ্য প্রকল্পে। পরবর্তীকালে জনস্বাস্থ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর এবং নেদারল্যান্ডসের আমস্টারডাম বিশ্ববিদ্যালয় থেকে চিকিত্সা নৃবিজ্ঞানে পিএইচডি সম্পন্ন করেন। তিনি দীর্ঘদিন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব পাবলিক হেলথ বিভাগে অধ্যাপনা করেছেন। বর্তমানে তিনি যুক্তরাজ্যের নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

আরিফ রহমান

            তরুণ মুক্তিযুদ্ধবিষয়ক গবেষক। ১৯৯২ সালের ১২ মে ঢাকাতে জন্ম। মুক্তমনা ব্লগ, বিডি নিউজে নিয়মিত কলাম লেখার পাশাপাশি বিভিন্ন পত্রপত্রিকায়ও তাঁর লেখা মুক্তিযুদ্ধবিষয়ক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। পেশাগত জীবনে তিনি এখনো ছাত্র। বর্তমানে তিনি জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউটে বস্ত্র প্রকৌশলে চতুর্থ বর্ষে অধ্যয়ন করছেন। তাঁর লেখা বই ত্রিশ লক্ষ শহিদ: বাহুল্য নাকি বাস্তবতা (২০১৫) প্রকাশিত হয়েছে সময়  প্রকাশন থেকে।

মো. ফজলে রাব্বি

            বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস ও পররাষ্ট্রনীতির ইতিহাস, ক্ষুদ্র রাষ্ট্র অধ্যয়ন, মিয়ানমার, আর্কাইভস এবং সামাজিক উন্নয়ন বিষয়ে গবেষণারত। বর্তমানে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক দ্বৈমাসিক পত্রিকা ফরেন অ্যাফেয়ার্স ইনসাইটস অ্যান্ড রিভিউস-এর (এফএআইআর) সদস্য সম্পাদক এবং ল্যাঙ্কেস্টার বিশ্ববিদ্যালয়-ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণা প্রকল্পে জ্যেষ্ঠ গবেষণা সহযোগী হিসেবে কর্মরত আছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়ন করেছেন। ক্ষুদ্র রাষ্ট্র ও মিয়ানমার বিষয়ে ইংরেজি দৈনিক দ্য ডেইলি সান, দ্য ডেইলি স্টার ও ফরেন অ্যাফেয়ার্স ইনসাইটস অ্যান্ড রিভিউস-এ একাধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

গোলাম মুস্তাফা

            বর্তমানে প্রতিচিন্তার সহকারী সম্পাদক হিসেবে কাজ করছেন। নিয়মিত পেশাদার অনুবাদক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়ন করেছেন। গবেষণার আগ্রহের মূল বিষয়গুলো হচ্ছে বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার ইতিহাস, সেক্যুলারিজম, রাজনীতি এবং ধর্ম, সিভিল-মিলিটারি সম্পর্ক, বাংলাদেশ-মিয়ানমার সম্পর্ক এবং সামাজিক এবং সাংস্কৃতিক অধ্যয়নের বিভিন্ন তত্ত্ব।

pathok

যোগাযোগের ঠিকানা

সিএ ভবন,
১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ,
কারওয়ান বাজার, ঢাকা - ১২১৫।

ফোন: ৮৮০-২-৮১১০০৮১, ৮১১৫৩০৭
ফ্যাক্স - ৮৮০-২-৯১৩০৪৯৬

protichinta kinte chile