protichinta

একাত্তরের সত্তা: যেভাবে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ টাওয়ার হ্যামলেটকে তাড়িয়ে বেড়ায়

সারাহ গ্লিন

সারসংক্ষেপ

১৯৭১ সালের ব্রিটিশ বাঙালিরা বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সমর্থনে সর্বজনীনভাবে একত্র হয়েছিল। এই প্রবন্ধ সেই যুদ্ধের প্রকৃতি ও প্রভাব, এবং ব্রিটেনে, বিশেষ করে বেশির ভাগ বাঙালির বসবাসস্থল টাওয়ার হ্যামলেটে বাংলাদেশিদের অব্যাহত লিগ্যাসি তুলে আনবে। কীভাবে একাত্তরের চেতনা যুদ্ধে অংশগ্রহণকারীদের একত্র করেছে এবং নতুন অধ্যায়কে রাজনীতিকীকরণ করেছে, তার পটভূমি ও রাজনীতি এবং কীভাবে বিপ্লবী ‘স্টেজ থিওরি’ ও ‘পপুলার ফ্রন্টিজম’ বুদ্ধিজীবী নেতৃত্বের উগ্র সমাজতন্ত্রকে জাতীয়তাবাদের মধ্যে নিমজ্জিত হয়ে যেতে সহায়তা করেছিল, তা দেখা হয়েছে এই প্রবন্ধে। কীভাবে বাঙালিদের সঙ্গে লেবার পার্টির সংযোগ এবং রাষ্ট্রীয় রাজনীতির উন্নয়নে ১৯৭১ সালের জনসংযোগ ভূমিকা রেখেছিল, তাও আলোচনা করা হবে।

এই ইতিহাস বাঙালিদের ব্যক্তিগত স্মৃতি থেকে সাক্ষাত্কার গ্রহণের মাধ্যমে রেকর্ড করা হয়েছে, যা কিনা নিজ গুণেই একটি শক্তিশালী গল্প। এই প্রবন্ধে মাতৃভূমিতে উপনিবেশবাদের অবসান ও জাতিগঠন এবং ব্রিটেনে বসতি স্থাপন ও সংহতিকরণের সময়ে প্রবাসীদের মধ্যে রাজনীতির আবির্ভাবের ক্ষেত্রে আন্তর্জাতিক সমাজতান্ত্রিক উন্নয়নের প্রভাবের বিস্তৃত উদাহরণ দেওয়া হয়েছে।

মুখ্য শব্দগুচ্ছ: বাঙালি, বাংলাদেশ, টাওয়ার হ্যামলেট, স্বাধীনতাযুদ্ধ, জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, প্রগতিশীল বা বামপন্থী দলসমূহের মৈত্রী বা জোট।

pathok

যোগাযোগের ঠিকানা

সিএ ভবন,
১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ,
কারওয়ান বাজার, ঢাকা - ১২১৫।

ফোন: ৮৮০-২-৮১১০০৮১, ৮১১৫৩০৭
ফ্যাক্স - ৮৮০-২-৯১৩০৪৯৬

protichinta kinte chile