protichinta

এম এম আকাশ

অর্থনীতিবিদ ও গবেষক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক। কৃষি খাত ও অর্থনীতির নানা বিষয়ের ওপর গুরুত্বপূর্ণ গবেষণা করেছেন। উল্লেখযোগ্য প্রকাশনা—বাংলাদেশের অর্থনীতি: অতীত বর্তমান ভবিষ্যত্ (প্যাপিরাস, ২০০৪); ভাষা আন্দোলন: শ্রেণীভিত্তি ও রাজনৈতিক প্রবণতাসমূহ (ইউপিএল, ১৯৯০); [যৌথ] রিফর্ম অব স্টেট ওন্ড এন্টারপ্রাইজেস অ্যান্ড প্রাইভেটাইজেশন (পাঠক সমাবেশ ও সিপিডি, ১৯৯৮)।

মোহাম্মদ গোলাম রব্বানী

শিক্ষক ও গবেষক। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক। শিক্ষকতা ও গবেষণার ক্ষেত্র বাংলাদেশের অর্থনৈতিক ইতিহাস, বাংলাদেশের ভূ-কৌশলগত বিষয়াবলি ও দক্ষিণ এশিয়া। ছিটমহল বিষয়ে এম ফিল গবেষণার পর বাংলাদেশ-ভারত সীমান্ত ও ছিটমহল নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা অব্যাহত রেখেছেন। উল্লেখযোগ্য প্রকাশনা: স্টেটলেসনেস ইন সাউথ এশিয়া: লিভিং ইন বাংলাদেশ-ইন্ডিয়া এনেক্লভ্স (রিসার্চ মনোগ্রাফ), থিওরিটিক্যাল পার্সপেক্টিভ্স, ২০০৭।

রাহমান চৌধুরী

লেখক, গবেষক ও নাট্যকার। উল্লেখযোগ্য প্রকাশনা—মহাবিদ্রোহ ও সম্রাট বাহাদুর শাহ (বাংলা একাডেমী, ১৯৯৫); ক্রীড়নক (বাংলা একাডেমী, ২০০১); রাজনৈতিক নাট্যচিন্তা ও স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের মঞ্চনাটক (বাংলা একাডেমি, ২০০৭); ‘মুক্তিযুদ্ধ’, ‘দুই বিঘা জমি’ এবং ‘বাংলাদেশের শিক্ষিত সমাজের পুড়ে যাওয়া বিবেক’ (সাপ্তাহিক ২০০০, ২০০৫)।

আলতাফ পারভেজ

লেখক, গবেষক, সাংবাদিক। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম স্থান অধিকার করে স্নাতকোত্তর অধ্যয়ন শেষ করে সাংবাদিকতার পাশাপাশি গবেষণামূলক কাজ করেছেন মূলত পলিটিক্যাল হিস্ট্রি ও দলিত বিষয়ে। সাংবাদিকতায় তিনি আশির দশকে আনসার বিদ্রোহ ও কারা বিদ্রোহের ওপর অনুসন্ধানী কাজে ‘কাউন্টার রিপোর্টিং’ ধারণার প্রবর্তন করেন। সম্প্রতি প্রকাশিত তাঁর গবেষণামূলক গ্রন্থ মুজিব বাহিনী থেকে গণবাহিনী: ইতিহাসের পুনর্পাঠ বিশেষভাবে উল্লেখযোগ্য।

এমিলি মরিস

ক্যারিবিয়ান ও লাতিন আমেরিকার উন্নয়ন অর্থনীতির বিশেষজ্ঞ। লন্ডন বিশ্ববিদ্যালয় কলেজের উন্নয়ন অর্থনীতি, সাসেক্স বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন গবেষণা ইনস্টিটিউটে দুই বছর কাজ করার পর লন্ডনের ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটে ১৩ বছর কাজ করেন যেখানে তিনি জ্যেষ্ঠ সম্পাদক/অর্থনীতিবিদ ছিলেন। তিনি ২০০৮-১২ সালে ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব আমেরিকা (আইএসএ) থেকে পিএইচডি থিসিস সম্পন্ন করেন। তাঁর প্রকাশিত গ্রন্থ, প্রবন্ধ ও প্রতিবেদনের মধ্যে 'How exceptional is the Cuban economy?' Chapter 3 in Laurence Whitehead and Bert Hoffman (eds) Debating Cuban Exceptionalism, Palgrave Macmillan, 2007; 'Macroeconomic risks of Cuban economic adjustment', Temas magazine, Havana; 'How Will U.S.-Cuban Normalization Affect Economic Policy in Cuba?' (opens as pdf), Center for Latin American & Latino Studies at American University and Cuba Program at the Social Science Research Council, Implications of Normalization Forum, 2015 ইত্যাদি উল্লেখযোগ্য।

আইরিন খান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন। তিনি ডাড বৃত্তি নিয়ে জার্মানি থেকে উন্নয়ন ও শাসন বিষয়ে স্নাতকোত্তর করেছেন। তিনি বাংলাদেশ ইন্সটিটিউট অব পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ ও বাংলাদেশ এন্টারপ্রাইজ ইন্সটিটিউটে গবেষণার কাজ করেছেন। তিনি বর্তমানে শিশু নির্যাতন প্রতিরোধ কাজের সাথে যুক্ত আছেন। তাঁর আগ্রহের বিষয় নিরাপত্তা, ইসলামি চরমপন্থা, রাজনৈতিক ইসলাম, ভূরাজনীতি ও আন্তর্জাতিক রাজনীতি।

pathok

যোগাযোগের ঠিকানা

সিএ ভবন,
১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ,
কারওয়ান বাজার, ঢাকা - ১২১৫।

ফোন: ৮৮০-২-৮১১০০৮১, ৮১১৫৩০৭
ফ্যাক্স - ৮৮০-২-৯১৩০৪৯৬

protichinta kinte chile