protichinta

লে খ ক প রি চি তি

আলী রীয়াজ

লেখক ও গবেষক। ইলিনয় স্টেট ইউনিভার্সিটির পলিটিকস অ্যান্ড গভর্নমেন্ট বিভাগের অধ্যাপক। ক্লেফিন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিঙ্কন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে দীর্ঘদিন সাংবাদিকতা করেছেন। গুরুত্বপূর্ণ প্রকাশনা: রিলিজিওন অ্যান্ড পলিটিকস ইন সাউথ এশিয়া (রুটলেজ, ২০১০); ফেইথফুল এডুকেশন: মাদ্রাসা ইন সাউথ এশিয়া (রাটগার্স ইউনিভার্সিটি প্রেস, ২০০৮); ইসলামিস্ট মিলিট্যান্সি ইন বাংলাদেশ: আ কমপ্লেক্স ওয়েব (রুটলেজ, ২০০৮)।

জন বেলামি ফস্টার ও রবার্ট ডব্লিউ ম্যাকচেনজি

জন বেলামি ফস্টার মান্থলি রিভিউ-এর সম্পাদক এবং ওরেগন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক। রবার্ট ডব্লিউ ম্যাকচেনজি ইলিনয় বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বিভাগের গাটসেল এনডাউড অধ্যাপক। তাঁরা The Endless Crisis: How Monopoly-Finance Capital Creates Stagnation and Upheaval from the USA to China (Monthly Review Press, 2012) বইয়ের সহলেখক।

সৈয়দা রোযানা রশীদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক। তিনি ঢাকা, অক্সফোর্ড ও সাসেক্স বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তিনি অভিবাসনের ওপর সাসেক্স বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। তাঁর গবেষণায় বাধ্যতামূলক ও স্বেচ্ছা অভিবাসন, লিঙ্গ, সামাজিক সুরক্ষা ও জীবিকা অন্তর্ভুক্ত। তিনি দেশে-বিদেশে অনেক বই, জার্নাল, আর্টিকেল প্রকাশ করেছেন।

হোস ম্যাপ্রিল

হোস ম্যাপ্রিল লিসবনে বাংলাদেশিদের মধ্যে বহুজাতিকতাবাদ ও ইসলাম বিষয়ে থিসিস নিয়ে লিসবন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ইনস্টিটিউটের নৃবিজ্ঞান বিভাগ থেকে পিএইচডি করেছেন। বর্তমানে নিউ লিসবন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক। তাঁর সম্প্রতি যৌথভাবে প্রকাশিত গ্রন্থ Sites and Politics of Religious Diversity in Southern Europe (2013)।

মিজানুর রহমান খান

সাংবাদিক, আইন বিশেষজ্ঞ। উল্লেখযোগ্য প্রকাশনা: তত্ত্বাবধায়ক সরকার: এর অশনিসংকেত (আগামী, ২০০৯); সংবিধান ও তত্ত্বাবধায়ক সরকার বিতর্ক (সিটি প্রকাশনী, ১৯৯৫); মার্কিন দলিলে মুজিব হত্যাকাণ্ড (প্রথমা, ২০১৩)।

আসজাদুল কিবরিয়া

লেখক ও সাংবাদিক। বর্তমানে ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসে পরিকল্পনা সম্পাদক। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। অর্থনীতি বিষয়ে লেখালেখি বেশি করেন। ইতিহাসে আগ্রহী। প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য: অর্থনীতির অনর্থ (জাগৃতি প্রকাশনী, ২০১৪); ট্রানজিটের টানাপোড়েন (জাগৃতি, ২০১২), আমির তৈমুরের দেশে ( দিব্য, ২০১২)। ভাষা আন্দোলনের গল্প (প্রজাপতি, ১৯৯৪) গ্রন্থের জন্য পেয়েছেন অগ্রণী ব্যাংক শিশু সাহিত্য পুরস্কার।

রেজওয়ান মাসুদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি ব্র্যাক ইয়াং প্রফেশনাল প্রোগ্রামের সঙ্গে যুক্ত আছেন। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইস্ট এশিয়া স্টাডি সেন্টার এবং ব্র্যাক ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে দুটি গবেষণা প্রকল্পে শিক্ষানবিশ হিসেবে জড়িত ছিলেন। তাঁর আগ্রহের বিষয় আন্তর্জাতিক নিরাপত্তা, ভূ-রাজনীতি, আন্তর্জাতিক রাজনৈতিক অর্থনীতি এবং উন্নয়ন।

 

 

 

 

 

 

 

pathok

যোগাযোগের ঠিকানা

সিএ ভবন,
১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ,
কারওয়ান বাজার, ঢাকা - ১২১৫।

ফোন: ৮৮০-২-৮১১০০৮১, ৮১১৫৩০৭
ফ্যাক্স - ৮৮০-২-৯১৩০৪৯৬

protichinta kinte chile