protichinta

লে খ ক প রি চি তি

আকবর আলি খান

অর্থনীতিবিদ ও প্রাবন্ধিক। ইতিহাস নিয়ে গুরুত্বপূর্ণ গবেষণা করেছেন। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং রেগুলেটরি রিফর্ম কমিশনের সাবেক চেয়ারম্যান। উল্লেখযোগ্য প্রকাশনা—অন্ধকারের উত্স হতে (পাঠক সমাবেশ, ২০১০); পরার্থপরতার অর্থনীতি (ইউপিএল, ২০০০); ডিসকভারি অব বাংলাদেশ: এক্সপ্লোরেশন ইনটু ডিনামিকস অব এ হিডেন ন্যাশন (ইউপিএল, ১৯৯৬); সাম আসপেক্টস অব পিজ্যান্ট বিহেভিয়র ইন বেঙ্গল, ১৮৯০-১৯১৪: এ নিও-ক্ল্যাসিকাল অ্যানালিসিস (এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ, ১৯৮২), আজব ও জবর-আজব অর্থনীতি (প্রথমা, ২০১৩), চাবিকাঠির খোঁজে: নতুন আলোকে জীবনানন্দের ‘বনলতা সেন’ (প্রথমা, ২০১৪)।

ইমতিয়াজ আহমেদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক। ১৯৯১ সালে কানাডার অটোয়ার কার্লটন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন। আন্তর্জাতিক সম্পর্ক, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক রাজনীতি, সন্ত্রাসবাদ, শরণার্থী ও অভিবাসন, উন্নয়ন রাজনীতি প্রভৃতি বিষয়ে তাঁর ১৭টি বই এবং ১০০টির বেশি গবেষণা প্রবন্ধ রয়েছে। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থসমূহ হলো: বীণা সিক্রী ও মুচকুন্দ দুবের সঙ্গে যৌথভাবে প্রকাশিত কনটেম্পরাইজিং ঠাকুর অ্যান্ড ওয়ার্ল্ড  (ইউপিএল, ২০১৩), আমেনা মহসীনের সঙ্গে প্রকাশিত উইমেন অ্যান্ড মিলিট্যান্সি: সাউথ এশিয়ান কমপ্লেক্সিটিস (ইউপিএল: ২০১১), আন্ডারস্ট্যান্ডিং টেররিজম ইন সাউথ এশিয়া: বিয়ন্ড স্ট্যাটিস্ট ডিসকোর্সেস (সম্পাদিত) (কলম্বো: রিজিওনাল সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিস অ্যান্ড নিউ ডেইলি: মনোহর পাবলিশার্স, ২০০৬) প্রভৃতি।

সৈয়দ ইফতেখার আহমেদ

মার্কিন যুক্তরাষ্ট্রের নর্দান অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের পলিটিকস অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স বিভাগ থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে পিএইচডি করেছেন। বর্তমানে আমেরিকান পাবলিক ইউনিভার্সিটির স্কুল অব সিকিউরিটি অ্যান্ড গ্লোবাল স্টাডিজের অস্থায়ী শিক্ষক হিসেবে কাজ করছেন। প্রকাশনা- Water for Poor Women: Quest for an Alternative Paradigm (Lanham: Lexington Books, 2013); লেখালেখির বিষয়- পানি, শাসনব্যবস্থা, ইসলামবাদ, গণতন্ত্রায়ণ, জেন্ডার ও উন্নয়ন।

পাভেল পার্থ

লেখক ও গবেষক। উল্লেখযোগ্য প্রকাশনা:  মধুপুরের প্রাণবৈচিত্র্য, অরণ্যের লড়াই, খাদ্য-লংঘন ও লড়াই, উত্তরবঙ্গের আদিবাসী মুক্তিযোদ্ধা, কৃষকের বীজ অধিকার  ইত্যাদি। ছোট কাগজ, জার্নাল ও নানান স্থানীয় প্রকাশনাসহ পত্রপত্রিকায় নিয়মিত লেখালেখি করেন। বারসিক নামের এক বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত।

মিজানুর রহমান খান

সাংবাদিক, আইন বিশেষজ্ঞ। উল্লেখযোগ্য প্রকাশনা- তত্ত্বাবধায়ক সরকার: এর অশনিসংকেত (আগামী, ২০০৯); সংবিধান ও তত্ত্বাবধায়ক সরকার বিতর্ক (সিটি প্রকাশনী, ১৯৯৫); মার্কিন দলিলে মুজিব হত্যাকাণ্ড (প্রথমা, ২০১৩)।

আসজাদুল কিবরিয়া

লেখক ও সাংবাদিক। প্রথম আলোর বাণিজ্য পাতার সম্পাদক। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। অর্থনীতি বিষয়ে লেখালেখি বেশি করেন। ইতিহাসে আগ্রহী। প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য: অর্থনীতির অনর্থ (জাগৃতি প্রকাশনী, ২০১৪); ট্রানজিটের টানাপোড়েন (জাগৃতি, ২০১২)। ভাষা আন্দোলনের গল্প (প্রজাপতি, ১৯৯৪) গ্রন্থের জন্য পেয়েছেন অগ্রণী ব্যাংক শিশু সাহিত্য পুরস্কার। 

pathok

যোগাযোগের ঠিকানা

সিএ ভবন,
১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ,
কারওয়ান বাজার, ঢাকা - ১২১৫।

ফোন: ৮৮০-২-৮১১০০৮১, ৮১১৫৩০৭
ফ্যাক্স - ৮৮০-২-৯১৩০৪৯৬

protichinta kinte chile