protichinta

লে খ ক প রি চি তি

হায়দার আলী খান

যুক্তরাষ্ট্রের ডেনভার বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক এবং আঙ্কটাডের সাবেক জ্যেষ্ঠ উপদেষ্টা। তাঁর লেখা বইয়ের সংখ্যা ২০ এবং আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত প্রবন্ধের সংখ্যা শতাধিক। হায়দার আলী খান বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত লেখক। তাঁর প্রকাশিত রাজনৈতিক-অর্থনীতিবিষয়ক বইয়ের মধ্যে রয়েছে China’s Market Socialism and National Innovation System at the Cross-roads (2010), Reducing Poverty: Patterns of Potential Human Progress (2008), Poverty Strategies in Asia: Growth Plus (2006), Global Markets and Financial Crisis (2004).

খন্দকার গোলাম মোয়াজ্জেম

সেন্টার ফর পলিসি ডায়ালগে (সিপিডি) অতিরিক্ত গবেষণা পরিচালক হিসেবে কর্মরত রয়েছেন। তিনি জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তাঁর গবেষণার বিষয়ের মধ্যে উত্পাদন নেটওয়ার্ক বিশ্লেষণ, বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক গবেষণা এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পোন্নয়ন অন্যতম।

ফারজানা সেহরীন

সেন্টার ফর পলিসি ডায়ালগে (সিপিডি) গবেষণা সহযোগী কাজে কর্মরত রয়েছেন। এর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

বদরুল আলম খান

বদরুল আলম খান দীর্ঘকাল ধরে বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় নিযুক্ত আছেন। চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ত্ব বিভাগে শিক্ষকতার পর বর্তমানে তিনি অস্ট্রেলিয়ার সিডনি শহরে ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনিতে অধ্যাপনা করছেন। তাঁর গবেষণার বিষয়বস্তু আন্তর্জাতিক সম্পর্ক, বাংলাদেশ সমাজ, শ্রেণী, ধর্ম ও বিশ্বায়ন। তিনি বেশ কয়েকটি গ্রন্থ রচনা করেছেন, যার মধ্যে পুঁজিবাদের সমাজতত্ত্ব, সমাজতত্ত্ব: সংকট ও সম্ভাবনার দেড় শ বছর, দর্শনের সংকট এবং তৃতীয় বিশ্ব, ধর্ম ও সমাজ বিপ্লব বিশেষভাবে উল্লেখযোগ্য। সংঘাতময় বাংলাদেশ: অতীত থেকে বর্তমান নামক একটি গ্রন্থ প্রকাশের অপেক্ষায় আছে।

মহিউদ্দিন আহমদ

অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন। সুংকোংহে বিশ্ববিদ্যালয়ের (সিউল) এমএ ইন এনজিও স্টাডি কোর্সের প্রতিষ্ঠাতা-অধ্যাপক। গবেষক, মাঝেমধ্যে পত্রিকায় কলাম লেখেন। লেখা ও সম্পাদনায় গ্রন্থ প্রকাশিত হয়েছে এ যাবত্ ৩৮টি। এর মধ্যে কবিতার বই সাতটি। উল্লেখযোগ্য বই: কার্ল মার্ক্সের কবিতা, লাল সালাম কমরেড, পিতা হি পরমন্তপ, উঠোনভরা কষ্ট, গভীর পবিত্র অন্ধকার, ফ্রম যমুনা টু নাইল, এই দেশে একদিন যুদ্ধ হয়েছিল, সিউল ডায়রি, আমাদের একাত্তর, নারীজীবনের গল্প, আমরা করব জয়, ভয়েসেস থ্রু ব্যালট।

নিলয় রঞ্জন বিশ্বাস

সহকারী অধ্যাপক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। বর্তমানে তিনি ব্রিটেনের সিটি ইউনিভার্সিটি লন্ডন-এ আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে পিএইচডি গবেষণা করছেন। বাংলাদেশের বেসামরিক নিরাপত্তা শাসনব্যবস্থায় আন্তর্জাতিক এবং স্থানীয় এক্টরদের ভূমিকা কী ধরনের প্রভাব রাখে, সেটিই তাঁর গবেষণার মূল বিষয়। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ অধ্যায় Providing Peacekeepers: The Politics, Challenges and, Future of United Nations Peacekeeping Contributions (Oxford: Oxford University Press, 2013). এ ছাড়া তিনি দেশীয় ও আন্তর্জাতিক খ্যাতনামা জার্নালে লিখেছেন। তাঁর গবেষণার বিষয়: সিভিল সোসাইটি, নিরাপত্তা শাসনব্যবস্থা এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দক্ষিণ এশিয়ার প্রদায়ক দেশগুলোর ভূমিকা।

রাশেদ উজ জামান

অধ্যাপক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। তিনি ঢাকা, হাল এবং রিডিং বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেছেন। তিনি জার্মানির এরফুর্ট বিশ্ববিদ্যালয়ে আলেক্সান্ডার ভন হামবল্ট পোস্ট-ডক্টোরাল গবেষণা ফেলো ছিলেন এবং যুক্তরাষ্ট্রে ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ফুলব্রাইট অতিথি অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাঁর সাম্প্রতিক প্রকাশনার মধ্যে রয়েছে দুটি বইয়ে দুটি অধ্যায়: Paul Williams and Alex J. Bellamy (eds.), Providing Peacekeepers: The Politics, Challenges and, Future of United Nations Peacekeeping Contributions (Oxford: Oxford University Press, 2013), Jussi M. Hanhimaki and Bernhard Blumenau (eds.), An International History of Terrorism: Western and non-Western experiences (London and New York: Routledge, 2013).

এ এস এম আলী আশরাফ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক। তিনি যুক্তরাষ্ট্রের পেনসেলভেনিয়া অঙ্গরাজ্যের পিটসবার্গ বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্কের ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তাঁর শিক্ষকতা ও গবেষণার বিষয়বস্তুর মধ্যে আন্তর্জাতিক নিরাপত্তা, মানবাধিকার, ইউরোপীয় রাজনীতি ও তুলনামূলক উন্নয়ন উল্লেখযোগ্য।

খলিলউল্লাহ্

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। বর্তমানে প্রতিচিন্তার সহকারী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। আন্তর্জাতিক বিষয়সমূহ নিয়ে লেখালেখি ও গবেষণা করছেন। আগ্রহের বিষয় আন্তর্জাতিক রাজনীতি, পররাষ্ট্রনীতি, কূটনীতি, ভূ-রাজনীতি, সামাজিক উন্নয়নসহ সমসাময়িক বিষয়।

pathok

যোগাযোগের ঠিকানা

সিএ ভবন,
১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ,
কারওয়ান বাজার, ঢাকা - ১২১৫।

ফোন: ৮৮০-২-৮১১০০৮১, ৮১১৫৩০৭
ফ্যাক্স - ৮৮০-২-৯১৩০৪৯৬

protichinta kinte chile