protichinta

লে খ ক প রি চি তি

 

আজিজুর রহমান খান

অর্থনীতিবিদ ও গবেষক। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার প্রফেসর অব ইকোনমিকস ইমেরিটাস। গুরুত্বপূর্ণ প্রকাশনা—ইনইকুয়ালিটি অ্যান্ড পোভার্টি ইন চায়না ইন দি এজ অব গ্লোবালাইজেশন (অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস, ২০০১); স্ট্র্যাটেজি অব ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (ম্যাকমিলান, ১৯৯০); কালেকটিভ এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট ইন সোভিয়েত সেন্ট্রাল এশিয়া (ম্যাকমিলান, ১৯৭৯); দি ইকোনমি অব বাংলাদেশ (ম্যাকমিলান, ১৯৭২)। এ ছাড়া বিভিন্ন জার্নাল ও সম্পাদিত গ্রন্থে তাঁর ৮০টির বেশি রচনা প্রকাশিত হয়েছে।

আলী রীয়াজ

লেখক ও গবেষক। ইলিনয় স্টেট ইউনিভার্সিটির পলিটিকস অ্যান্ড গভর্নমেন্ট বিভাগের চেয়ারম্যান ও অধ্যাপক। ক্লেফিন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিঙ্কন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে দীর্ঘদিন সাংবাদিকতা করেছেন। গুরুত্বপূর্ণ প্রকাশনা—রিলিজিওন অ্যান্ড পলিটিকস ইন সাউথ এশিয়া (রুটলেজ, ২০১০); ফেইথফুল এডুকেশন: মাদ্রাসা ইন সাউথ এশিয়া (রাটগার্স ইউনিভার্সিটি প্রেস, ২০০৮); ইসলামিস্ট মিলিট্যান্সি ইন বাংলাদেশ: আ কমপ্লেক্স ওয়েব (রুটলেজ, ২০০৮)।

নজরুল ইসলাম

অর্থনীতিবিদ ও প্রাবন্ধিক। সাবেক অধ্যাপক, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও এমরি বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র। উল্লেখযোগ্য প্রকাশনা—আগামী দিনের বাংলাদেশ (প্রথমা, ২০১২); বাংলাদেশের গ্রাম (প্রথমা, ২০১০); [সম্পা] রিসারজেন্ট চায়না: ইস্যুজ ফর দ্য ফিউচার (প্যালগ্রেভ ম্যাকমিলান, ২০০৯); জাসদের রাজনীতি: একটি নিকট বিশ্লেষণ (১৯৮১)।

ইয়ান মার্টিন

মানবাধিকারকর্মী ও বাংলাদেশের সুহূদ। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাবেক মহাসচিব। জাতিসংঘের মহাসচিবের বিশেষ দূত হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে ফোর্ড ফাউন্ডেশনের কর্মী হিসেবে কিছুকাল বাংলাদেশে ছিলেন। এরপর নানা উপলক্ষে বাংলাদেশে বারবার ফিরে এসেছেন।

হাসান ফেরদৌস

লেখক ও প্রাবন্ধিক। জাতিসংঘের স্ট্র্যাটেজিক কমিউনিকেশনস ডিভিশনের কমিটি লিয়াজোঁ ইউনিটের প্রধান। সাহিত্য, নন্দনতত্ত্ব, মধ্যপ্রাচ্যসহ বিচিত্র বিষয়ে লিখেছেন। গুরুত্বপূর্ণ প্রকাশনা—রবীন্দ্রনাথ, গীতাঞ্জলি ও দুই হ্যারিয়েট (প্রথমা, ২০১১); ১৯৭১: বন্ধুর মুখ শত্রুর ছায়া (প্রথমা, ২০০৯); ‘গুলিস্তাঁ’ থেকে ‘মিরজাফরের নাতি’ (সময় প্রকাশন, ২০০৮)।

বদরুল আলম খান

সমাজবিজ্ঞানী ও প্রাবন্ধিক। রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে অধ্যাপনা করেছেন। বর্তমানে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনির অধ্যাপক। গুরুত্বপূর্ণ প্রকাশনা—পুঁজিবাদের সমাজতত্ত্ব (নভেল পাবলিশিং হাউস, ১৯৯৪); সমাজবিজ্ঞান: সংকট ও সম্ভাবনার দেড় শ বছর (বাংলা একাডেমী, ১৯৯৩); দর্শনের সংকট (জাতীয় সাহিত্য প্রকাশনী, ১৯৯০)।

pathok

যোগাযোগের ঠিকানা

সিএ ভবন,
১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ,
কারওয়ান বাজার, ঢাকা - ১২১৫।

ফোন: ৮৮০-২-৮১১০০৮১, ৮১১৫৩০৭
ফ্যাক্স - ৮৮০-২-৯১৩০৪৯৬

protichinta kinte chile