protichinta

লে খ ক প রি চি তি

এম হুমায়ুন কবীর

বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ও সচিব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক ছিলেন। বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নেপাল, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া কলকাতায় কাজ করেছেন ডেপুটি হাইকমিশনার হিসেবে। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনেও দায়িত্ব পালন করেছেন। উল্লেখযোগ্য প্রকাশনা—‘দ্য কাঠমান্ডু ডিপ্লোম্যাটিক কোর: ইন সার্চ অব অ্যা রোল ইন টাইমস অব ট্রান্সফরমেশন’, প্রকাশিত হয়েছে পল শার্প ও জিওফ্রে ওয়াইজম্যান [সম্পা] দ্য ডিপ্লোম্যাটিক কোর অ্যাজ অ্যান ইনস্টিটিউশন অব ইন্টারন্যাশনাল সোসাইটি (প্যালগ্রেভ ম্যাকমিলান, ২০০৮) গ্রন্থে; ‘পাবলিক ডিপ্লোম্যাসি অ্যাট বাংলাদেশ মিশনস অ্যাবরোড: অ্যা প্র্যাকটিশনারস ভিউ’ (দ্য হেগ জার্নাল অব ডিপ্লোম্যাসি, ২০০৮)।

মালেকা বেগম

গবেষক ও শিক্ষক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিস বিভাগের খণ্ডকালীন শিক্ষক। বাংলাদেশের নারীবাদী আন্দোলনে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। নারীর সামাজিক, পারিবারিক, রাজনৈতিক ও আইনী অধিকার নিয়ে গবেষণা করেছেন। উল্লেখযোগ্য প্রকাশনা—[সম্পা] নারীর কথা (ঐতিহ্য, ২০১২); মুক্তিযুদ্ধে নারী (প্রথমা প্রকাশন, ২০১১); [সম্পা] নির্বাচিত বেগম: অর্ধশতাব্দীর সমাজচিত্র ১৯৪৭-২০০০ (পাঠক সমাবেশ, ২০০৬); যৌতুকের সংস্কৃতি (ইউপিএল, ২০০৬); [সম্পা] স্নেহলতা (সূচীপত্র, ২০০৬)।

সোহরাব হাসান

কবি, সাংবাদিক ও প্রাবন্ধিক। উল্লেখযোগ্য প্রকাশনা—বাংলাদেশে জঙ্গিবাদ ও যুদ্ধাপরাধ (ঢাকা প্রকাশন, ২০০০); মুজিব, ভুট্টো, মুক্তিযুদ্ধ (মাওলা ব্রাদার্স, ২০০০); সুন্দর তোমার সর্বনাশ (সৃজন, ১৯৮৮); বাতিল রাজদণ্ড (উত্তরা, ১৯৮৪)।

এম এম আকাশ

অর্থনীতিবিদ ও গবেষক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক। কৃষি খাত ও অর্থনীতির নানা বিষয়ের ওপর গুরুত্বপূর্ণ গবেষণা করেছেন। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সদস্য। উল্লেখযোগ্য প্রকাশনা—বাংলাদেশের অর্থনীতি: অতীত বর্তমান ভবিষ্যত্ (প্যাপিরাস, ২০০৪); ভাষা আন্দোলন: শ্রেণীভিত্তি ও রাজনৈতিক প্রবণতাসমূহ (ইউপিএল, ১৯৯০); [যৌথ] রিফর্ম অব স্টেট ওন্ড এন্টারপ্রাইজেস অ্যান্ড প্রাইভেটাইজেশন (পাঠক সমাবেশ ও সিপিডি, ১৯৯৮)।

মিজানুর রহমান খান

সাংবাদিক, আইনবিষয়ক লেখক। উল্লেখযোগ্য প্রকাশনা—তত্ত্বাবধায়ক সরকার: এক অশনি সংকেত (আগামী, ২০০৯); সংবিধান ও তত্ত্বাবধায়ক সরকার বিতর্ক (সিটি প্রকাশনী, ১৯৯৫)।

ইফতেখার ইকবাল

গবেষক ও ইতিহাসবিদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক। আধুনিক দক্ষিণ এশিয়া, বিশেষত বাংলাদেশের ওপর গুরুত্বপূর্ণ গবেষণা করেছেন। তাঁর কাজের মনোযোগ প্রতিবেশ ইতিহাস ও চিন্তার ইতিহাস। উল্লেখযোগ্য প্রকাশনা—দ্য বেঙ্গল ডেল্টা: ইকলজি, স্টেট অ্যান্ড সোশ্যাল চেঞ্জ, ১৮৪০-১৯৪৩ (প্যালগ্রেভ ম্যাকমিলান, ২০১০)।

মোহাম্মদ গোলাম রব্বানী

শিক্ষক ও গবেষক। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক। দক্ষিণ এশিয়া ও বাংলাদেশ তাঁর গবেষণার ক্ষেত্র। ছিটমহল ইস্যুতে দীর্ঘদিন ধরে গবেষণা করছেন। উল্লেখযোগ্য প্রকাশনা—‘স্টেটলেসনেস ইন সাউথ এশিয়া: লিভিং ইন বাংলাদেশ-ইন্ডিয়া এনেক্লভস্’ (থিওরেটিক্যাল পারস্পেকটিভ্স, ২০০৭)।

 

pathok

যোগাযোগের ঠিকানা

সিএ ভবন,
১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ,
কারওয়ান বাজার, ঢাকা - ১২১৫।

ফোন: ৮৮০-২-৮১১০০৮১, ৮১১৫৩০৭
ফ্যাক্স - ৮৮০-২-৯১৩০৪৯৬

protichinta kinte chile