protichinta

লে খ ক প রি চি তি

লে খ ক প রি চি তি

নুরুল ইসলাম

            একজন উন্নয়ন অর্থনীতিবিদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিতে স্নাতক নুরুল ইসলাম ১৯৫৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৬৪ সালে তিনি পাকিস্তান ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট ইকোনমিকসে (যা পরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজে পরিণত হয়) পরিচালক পদে যোগদান করেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তিনি বাংলাদেশ প্ল্যানিং কমিশনের ডেপুটি চেয়ারম্যান হন। ১৯৭৫ সাল থেকে পরবর্তী বছরগুলোতে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন ফেলো এবং FAO-এর সহকারী মহাপরিচালক ছিলেন। বর্তমানে অধ্যাপক ইসলাম ওয়াশিংটনে অবস্থিত ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (IFPRI) একজন উপদেষ্টা ও ইমেরিটাস ফেলো হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি এখন পর্যন্ত ২৫টি বই প্রকাশ করেছেন। এ ছাড়া তিনি বিভিন্ন জার্নাল ও বইয়ে অসংখ্য নিবন্ধ, গবেষণা ও নীতিপত্র লিখেছেন। তাঁর প্রকাশিত বইয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো: Development Planning in Bangladesh: A Study in Political Economy (1979, reprinted in 1993), Foodgrain Price Stabilization in Developing Countries: Issues and Experiences in Asia (1996), Making of a Nation Bangladesh: An Economist’s Tale (2003), Looking Outward: Bangladesh in the World Economy (2005).

পাভেল পার্থ

            লেখক ও গবেষক। উল্লেখযোগ্য প্রকাশনা—মধুপুরের প্রাণবৈচিত্র্য, অরণ্যের লড়াই, খাদ্য-লঙ্ঘন ও লড়াই, উত্তরবঙ্গের আদিবাসী মুক্তিযোদ্ধা, কৃষকের বীজ অধিকার ইত্যাদি। ছোট কাগজ, জার্নাল ও নানান স্থানীয় প্রকাশনাসহ পত্রপত্রিকায় নিয়মিত লেখালেখি করেন। বারসিক নামক লোকজ্ঞানবিষয়ক একটি বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠানে কর্মরত।

মোহাম্মদ আতিক রহমান

            সহকারী অধ্যাপক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। বর্তমানে পিএইচডি গবেষণারত, ডিপার্টমেন্ট অব কনফ্লিক্ট অ্যান্ড ডেভেলপমেন্ট, গেন্ট বিশ্ববিদ্যালয়, বেলজিয়াম। গবেষণার বিষয়বস্তু: প্রাকৃতিক সম্পদের ব্যবস্থাপনা, উন্নয়নমূলক স্থানান্তর/বাস্তুচ্যুতি এবং গণপ্রতিরোধ ও সহিংসতা।

অ্যালেন ব্যাল

            ভিইউ ইউনিভার্সিটি আমস্টারডাম-এর সামাজিক এবং সাংস্কৃতিক নৃবিজ্ঞানের সহযোগী অধ্যাপক। তিনি ২০০০ সালে ইরাসমাস ইউনিভার্সিটি রটরডাম থেকে ইতিহাস বিষয়ে পিএইচডি সম্পন্ন করেন এবং পিএইচডির বিষয় ছিল বাংলাদেশের গারো সম্প্রদায়। তাঁর পিএইচডি অভিসন্দর্ভটির শিরোনাম ছিল ‘তারা জিজ্ঞেস করে আমরা ব্যাঙ খাই কিনা: বাংলাদেশের গারো নৃগোষ্ঠী’। গবেষণার বিষয়: দক্ষিণ এশিয়া, বাংলাদেশ, ভারত, নৃতত্ত্ব এবং বহুত্ববাদ, অভিবাসন, আদিবাসী জনগোষ্ঠী ইত্যাদি।

আবুল মোমেন

            কবি, সাংবাদিক ও প্রাবন্ধিক। উল্লেখযোগ্য প্রকাশনা—বাঙালির আধুনিকতা ও অন্যান্য প্রবন্ধ (সময়, ২০০৯); বাংলাদেশের হূদয় হতে (প্রতিক্ষণ, ১৯৯৯); বাংলা ও বাঙালির কথা (সাহিত্য প্রকাশ, ১৯৯৫)।

আসজাদুল কিবরিয়া

            লেখক ও সাংবাদিক। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। অর্থনীতি বিষয়ে লেখালেখি বেশি করেন। ইতিহাসে আগ্রহী। প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য: অর্থনীতির অনর্থ (জাগৃতি প্রকাশনী, ২০১৪); ট্রানজিটের টানাপোড়েন (জাগৃতি, ২০১২)। ভাষা আন্দোলনের গল্প (প্রজাপতি, ১৯৯৪) গ্রন্থের জন্য পেয়েছেন অগ্রণী ব্যাংক শিশু সাহিত্য পুরস্কার। 

মো. ফজলে রাব্বি

            বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস ও পররাষ্ট্রনীতির ইতিহাস, ক্ষুদ্র রাষ্ট্র অধ্যয়ন, মিয়ানমার, আর্কাইভস এবং সামাজিক উন্নয়ন বিষয়ে গবেষণারত। বর্তমানে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক দ্বৈমাসিক পত্রিকা ফরেন অ্যাফেয়ার্স ইনসাইটস অ্যান্ড রিভিউস-এর (এফএআইআর) সদস্য সম্পাদক এবং ল্যাঙ্কেস্টার বিশ্ববিদ্যালয়-ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণা প্রকল্পে জ্যেষ্ঠ গবেষণা সহযোগী হিসেবে কর্মরত আছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়ন করেছেন।

pathok

যোগাযোগের ঠিকানা

সিএ ভবন,
১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ,
কারওয়ান বাজার, ঢাকা - ১২১৫।

ফোন: ৮৮০-২-৮১১০০৮১, ৮১১৫৩০৭
ফ্যাক্স - ৮৮০-২-৯১৩০৪৯৬

protichinta kinte chile