protichinta

লে খ ক প রি চি তি

বদরুল আলম খান

বদরুল আলম খান দীর্ঘকাল ধরে বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় নিযুক্ত আছেন। চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ত্ব বিভাগে শিক্ষকতার পর বর্তমানে তিনি অস্ট্রেলিয়ার সিডনি শহরে ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনিতে অধ্যাপনা করছেন। তাঁর গবেষণার বিষয়বস্তু আন্তর্জাতিক সম্পর্ক, বাংলাদেশ সমাজ, শ্রেণী, ধর্ম ও বিশ্বায়ন। তিনি বেশ কয়েকটি গ্রন্থ রচনা করেছেন, যার মধ্যে পুঁজিবাদের সমাজতত্ত্ব; সমাজতত্ত্ব: সংকট ও সম্ভাবনার দেড় শ বছর; দর্শনের সংকট এবং তৃতীয় বিশ্ব, ধর্ম ও সমাজ বিপ্লব বিশেষভাবে উল্লেখযোগ্য। সংঘাতময় বাংলাদেশ: অতীত থেকে বর্তমান নামক একটি গ্রন্থ প্রকাশের অপেক্ষায় আছে। বর্তমানে তিনি বাংলাদেশ: একটি ইসলামি প্যারাডাইমের সন্ধানে নামক গ্রন্থের ওপর কাজ করছেন।

সিরাজুল ইসলাম

ইতিহাসবিদ ও গবেষক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক। বাংলাপিডিয়ার সম্পাদনা পর্ষদের সভাপতি। জার্নাল অব দ্য এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ-এর সম্পাদক। ইউনিভার্সিটি অব লন্ডনের সিনিয়র কমনওয়েলথ স্টাফ ফেলো ও ব্রিটিশ একাডেমির অতিথি অধ্যাপক হিসেবে কাজ করছেন। গুরুত্বপূর্ণ প্রকাশনা-[সম্পা] হিস্টোরি অব বাংলাদেশ (১৯৯০); পারমানেন্ট সেটেলমেন্ট ইন বেঙ্গল (১৯৭৮); [সম্পা] রুরাল হিস্টোরি অব বাংলাদেশ: আ সোর্স স্টাডিজ (বাংলাদেশ হিস্টোরিক্যাল স্টাডিজ, ১৯৭৭)।

অধ্যাপক ড. বার্ট সুইকেন্স

বেলজিয়ামের গেন্ট বিশ্ববিদ্যালয়ের সংঘর্ষ এবং উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক এবং গবেষক। তিনি দীর্ঘদিন ধরে দক্ষিণ এশিয়ায় মাওবাদী আন্দোলনের ওপর গবেষণা করেছেন। বর্তমানে তাঁর গবেষণার বিষয় বাংলাদেশের সমসাময়িক রাজনীতি ও উন্নয়ন।

আইনুল ইসলাম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এবং বেলজিয়ামের গেন্ট বিশ্ববিদ্যালয়ের সংঘর্ষ এবং উন্নয়ন অধ্যয়ন বিভাগের গবেষণা ফেলো। তিনি বেলজিয়ামের এনটর্প বিশ্ববিদ্যালয় থেকে গভর্ন্যান্সের ওপর উচ্চতর মাস্টার্স সম্পন্ন করেছেন। তিনি বর্তমানে বাংলাদেশের রাজনৈতিক সহিংসতা, হরতাল, পার্বত্য চট্টগ্রাম আন্দোলন ইত্যাদি নিয়ে গবেষণা করছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক Microgovernance Research Initiative-এর পরিচালক।

মিজানুর রহমান খান

সাংবাদিক, আইন বিশেষজ্ঞ। উল্লেখযোগ্য প্রকাশনা তত্ত্বাবধায়ক সরকার: এর অশনি সংকেত (আগামী, ২০০৯); সংবিধান ও তত্ত্বাবধায়ক সরকার বিতর্ক (সিটি প্রকাশনী, ১৯৯৫); মার্কিন দলিলে মুজিব হত্যাকাণ্ড (প্রথমা, ২০১৩)।

সাজেদুল আউয়াল

কবি, কাব্যনাট্যকার, চলচ্চিত্রকার, প্রাবন্ধিক, চলচ্চিত্রবিদ্যার শিক্ষক, সম্পাদক। চলচ্চিত্রকলা নিয়ে গুরুত্বপূর্ণ গবেষণা করেছেন। উল্লেখযোগ্য প্রকাশনা বাংলা নাটকে নারী-পুরুষ ও সমাজ (অনন্ত প্রকাশন, ১৯৯৯); ঋত্বিকমঙ্গল (বাংলা একাডেমি, ২০০১); চলচ্চিত্রকলা (বাংলা একাডেমি, ২০১০); চলচ্চিত্রকলার রূপ-রূপান্তর (দিব্য প্রকাশ, ২০১১); সত্যজিতের স্রষ্টাবৃত্তি (নান্দনিক, ২০১৩); বাঙালির চলচ্চিত্রচিন্তা (১০ খণ্ড, বিশ্বসাহিত্য কেন্দ্র, প্রকাশিতব্য); মৃণালমানস (রোদেলা, প্রকাশিতব্য), বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের ইতিবৃত্ত (কাশবন, প্রকাশিতব্য)।

সোহরাব হাসান

কবি, সাংবাদিক ও প্রাবন্ধিক। উল্লেখযোগ্য প্রকাশনা বাংলাদেশে জঙ্গিবাদ ও যুদ্ধাপরাধ (ঢাকা প্রকাশন, ২০০০); মুজিব, ভুট্টো, মুক্তিযুদ্ধ (মাওলা ব্রাদার্স, ২০০০); সুন্দর তোমার সর্বনাশ (সৃজন, ১৯৮৮); বাতিল রাজদণ্ড (উত্তরা, ১৯৮৪)।

মোশারফ হোসেন

লেখক ও গবেষক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে বিএ (অনার্স) ও এমএ করেছেন। বর্তমানে ওই বিভাগে এমফিল গবেষণার দ্বিতীয় পর্বের কাজ করছেন। উল্লেখযোগ্য প্রকাশনা বঙ্গবন্ধু কোষ (অন্যতম একজন ভুক্তি লেখক)।

pathok

যোগাযোগের ঠিকানা

সিএ ভবন,
১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ,
কারওয়ান বাজার, ঢাকা - ১২১৫।

ফোন: ৮৮০-২-৮১১০০৮১, ৮১১৫৩০৭
ফ্যাক্স - ৮৮০-২-৯১৩০৪৯৬

protichinta kinte chile